মেনু নির্বাচন করুন

বাজেট

বাজেট

 

(1)   প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বছর আরম্ভের পূর্বে নির্ধারিত পন্থায় উক্ত বছরের জন্য উহার আয় ও ব্যয় সংক্রামত্ম হিসাবের বিবরণ প্রণয়ন করিতে পারিবেন যাহা অতঃপর বাজেট নামে অভিহিত হইবে এবং অনুমোদনের জন্য ডেপুটি কমিশনারের নিকট পাঠাইবে।

 

(2)   কোন ইউনিয়ন পরিষদ প্রতি কোন অর্থ বছর আরম্ভের পূর্বে উক্ত বাজেট প্রনয়ন না করিলে সংশিস্নষ্ট ডেপুটি কমিশনার কর্তৃক উহা প্রণীত ও সত্যায়ীত হইবে এবং অনুরম্নপ সত্যায়িত বাজেট সংশিস্নষ্ট ইউনিয়ন পরিষদের অনুমোদিত বাজেট বলিয়া গন্য হইবে।

 

(3)  উপধারা (১) এর অধীন প্রাপ্ত বাজেটের কপি প্রাপ্তির এিশ দিনের মধ্যে  (ডেপুটি কমিশনার) নির্দেশ জারি করিয়া উহা সংশোধন করিতে পাবিবে এবং অনুরুপ সংশোধিত বাজেট সংশিস্নষ্ট ইউনিয়ন পরিষদের বাজেট বলিয়া গন্য হইবে।

 

(4)   উপধারা (১) অধীনে প্রাপ্ত বাজেট  (ডেপুটি কমিশনার) কর্তৃক প্রাপ্তির ত্রিশ দিনের মধ্যে সংশোধিত বা অনুমোদিত হইয়াছে বলিয়া গন্য হইবে।

 

(5)   অর্থ বছর শেষ হওয়ার পূর্বে যে কোন সময় প্রয়োজবোধে একটি সংশোধিত বাজেট প্রণয়ন করিয়া সংশিস্নষ্ট ডেপুটি কমিশনারের নিকট প্রেরণ করা যাইবে এবং অনুরম্নপ সংশোধিত বাজেট অত্র ধারার বিধান হইতে হইবে।

 

(6)   যে ÿÿত্রে কোন ইউনিয়ন পরিষদ অত্র অধ্যাদেশের অধীন প্রথমবারের মত দায়িত্ব লইয়াছে সেই ÿÿত্রে উহার বাজেট সংশিস্নষ্ট বছরের অবশিষ্ট মেয়াদকালের জন্য প্রনীত হইবে এবং অত্র ধারায় অন্যান্য বিধান সেই মোতবেকই প্রযোজ্য হইবে।